যখন মায়ের কল এলো সেল ফোনে তখন রাতের ন’টা বাবা খেয়েছিস? হলে একা একা কি করিস? ভার্সিটি না ছুটি? বাড়ি আসবি না? হয়ত মা একথাগুলোই বলতেন ফোনে। সে তখন গাঢ় ঘুমে নোকিয়ার পরিচিত টোন পৌঁছল না কানে।
যখন মায়ের কল এলো তখন আকাশে নীল চাঁদ। উপচানো বেলপাতা পেছনের বারান্দায়। আবছা আলোতে বেল ফল হাত বাড়ালেই ধরা যায়।
যখন মায়ের কল এলো…… শূন্য রুম: কারো সাড়া শব্দ নেয়। শেষ সহবাসীটিও বাড়ি গেছে দু’দিন আগেই।
নিচু স্বরে ইস্পিকারে বাজে ব্রুস ডিকিনসনের গলা। মনিটরে পস্ দেয়া ‘মিডনাইট কাওবয়’এর শেষ দৃশ্য।
যখন মায়ের কল এলো তখন রাতের ন’টা…
হয়ত মা ভাবছেন তার ছেলে টিউশনি থেকে এখনো ফেরেনি; হতে পারে জ্যামে আটকেছে ফোনটিও রুমে ফেলে গেছে ।
আবার মায়ের কল এলো……যখন ঘড়িতে এগারোটা বাজে হয়ত মা ভাবছেন তার ছেলে হলে ফিরে ঘুমিয়ে পড়েছে।
বাড়ে রাত সময় এগোয়। কী অস্পৃশ্য ছলা কলা! আজকের রাত বড় করুণ সুরেলা।
আবারো মায়ের কল…… এখন সকাল ন’টা কাকের অশনি ডাক জারুলের ডালে: ক্ষুধার্ত প্যাঁচার মতো ওরা জেগেছিল সারা রাত ওর ঘুম শিকার করবে বলে………
যখন মায়ের কল এলো……… তখন দিনের দ্বিপ্রহর ওর ঘুমে ডানা ঝাপটায় বুভুক্ষু কনডর।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সুমন
সে তখন গাঢ় ঘুমে.....ওর ঘুমে ডানা ঝাপটায় বুভুক্ষু কনডর------ এতে যা বুঝলাম সে (সন্তান) বেঁচে নেই তাই কি! মায়ের আকুলতা বেশ সুন্দর করে প্রকাশ করেছেন কবিতায়।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।